img
Home / আমিও লিখি / অনুগল্প – ভালোবাসা

অনুগল্প – ভালোবাসা

/
/

আর সব মূল্যবান জিনিষের মতোই, প্রতিটি সম্পর্ক, প্রতিটি কাজ, প্রতিটি দায়িত্বের মতোই ভালোবাসারও যত্ন নিতে হয়। সব চাইতে বেশি যত্ন বোধহয় এরই প্রয়োজন কারণ প্রকৃত ভালোবাসা সত্যিই অমূল্য।

ভালোবাসা সেই মূল্যবান অনুভূতি, যেখানে মুখে কিছু বলার প্রয়োজনও হয়না, কিছু ছোট ছোট কাজ, কিছু কিছু কথা, কিছু অনুভূতি, জীবনের সব চড়াই উৎরাই, সব ঝড় ঝঞ্ঝায়ও অনুভব করায় সে আছে, কাছে দূরে যেখানেই থাক সে আছে শুধুই নিজের হয়ে!

ভালোবাসার মানুষটিকে কাছে পেয়ে যাওয়া, তার উপর পুরো অধিকার প্রতিষ্ঠিত হওয়া মানেই কিন্তু ভালোবাসা জয় করা নয়, বরং জয়ের সাধনার শুরু। অনেকটা, ” স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন” প্রবাদটির মতো!  এটা একটা দায়িত্ব, একটা বিশ্বাস , শ্বাস থাকা পর্যন্ত তা পালন করে যেতে হয়।

ভালোবাসা অনেকটা কষ্ট করে রোপণ করা নাজুক চারা গাছের মতো । তাকে যত্ন করে লালন করতে হয়, আগলে রাখতে হয়, আস্তে আস্তে চারা গাছটা শক্ত শিকড়ের একটা মহীরুহে পরিনত হয় । শুধু মুখে  “ভালোবাসি, ভালোবাসি” বললেই ভালোবাসা টিকে থাকেনা।  এই সহজ সত্যটা আমরা প্রায়ই ভুলে যাই, ভুলে যাই ভালবাসার জন্ম, বেড়ে ওঠা, বসবাস, পরিপূর্ণতা কিংবা মৃত্যু সব কিছুই হৃদয়ের খুব গভীরে, যা খুব স্পর্শকাতর।

অবহেলা, অযত্নে যেমন চারা গাছটির মৃত্যু হয় ; তেমনি অনেক গভীর ভালোবাসারও মৃত্যু হয়ে যায় ছোট ছোট কষ্টে, অবহেলায়, রূঢ়তায়, অযত্নে। কখনো কখনো দগদগে একটা গভীর ক্ষত তৈরী হয়, ফাটল ধরে,  আর সেই ভালোবাসাহীন ফাটলের চিড় ধরে ভেঙে যায় মন… একবার মন ভেঙে গেলে তা কি আর জোড়া লাগে??

“ভালোবাসা” হলো মাইকেল মধুসুদন দত্তের “চর্তুদশপদী” কবিতার মত! “যার দুই লাইন ভালোবাসা, চার লাইন আবেগ আর বাকি আট লাইন কষ্ট” এই সব কিছুর ভারসাম্য কিংবা সাম্যাবস্থার ক্ষুদ্রতম নামই ভালোবাসা।

আমরা ভুলে যাই ভালোবাসার পরিপূর্ণতা কিসে। ভালোবাসায় কোনো বিনিময় হয়না, একদমই না ! যাকে ভালোবাসা যায়,  কিছু পাওয়ার চিন্তা না করেই তার জন্য হাসতে হাসতে সবকিছু বিলিয়ে দেবার সৎ সাহস থাকতে হয় । তার সুখেই সুখ , তার ব্যথায়, তার কষ্টে কষ্ট পাওয়া, তার অসুস্থতায় তাকে হারানোর ভয়ে তটস্থ থাকা , তার সকল স্বপ্নগুলো চোখের তারা হয়ে চমকানোতেই ভালোবাসার স্বার্থকতা ! ভালোবাসার মানুষটি কাছে কিংবা দূরে যেখানেই থাকুক না কেন, তার কথা ভেবে, তার নিরব উপস্থিতিতে অপার্থিব অনুভূতিতে আন্দোলিত হওয়াতেই ভালোবাসার পরিপূর্ণতা!

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon