img
Home / ভ্রমণের খোঁজে / বিশ্বের এই ১০টি দেশ ভ্রমণ করুন খুবই অল্প খরচে

বিশ্বের এই ১০টি দেশ ভ্রমণ করুন খুবই অল্প খরচে

ছুটির দিনগুলোকে সামনে রেখে সবাই চাই একটু অবকাশ যাপনের জন্য, তার জন্য আপনাকে কিছুদিক অবশ্যই বিবেচনা করতে হবে। ছুটির দিনে ট্যুরের জন্য নিশ্চয় সবার আলাদা পছন্দ ও স্বাদ আছে। অনেকগুলো কারন এর ভিতর আমাদের সবারই একটি সাধারণ জিনিস মাথায় থাকে, ভ্রমণে আমাদের কি পরিমাণ অর্থ গুণতে হতে পারে। অনেকের কাছে হয়ত এইটা বড় কোন ইস্যু না,কিন্তু অনেকে আমরা আছি একটু অল্পতে অবকাশযাপন করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আপনার ভ্রমণের সাথে থাকছে ফ্লাইট, খাবার, আবাসস্থল, এবং আরো যা আছে, আপনি কি এই খরচগুলো পরিশোধ করতে সামর্থ্য কিনা। আমরা ভ্রমণের জন্য নিশ্চয় সাশ্রয়ী মূল্যের শহরগুলো বেচে নিব, যা আমাদের বাজেটের মধ্যে সীমাবদ্ধ থাকবে। আমি বিশ্বজুড়ে শীর্ষ দশটি শহর তুলে ধরেছি যা আপনি এই ছুটিতে বেড়িয়ে আসতে পারেন। তবে একটা ব্যাপার খেয়াল রাখবেন আপনার চাহিদার উপর নির্ভর করে খরচ একটু কম বেশি হতেই পারে। আপনার ভ্রমণ হোক আনন্দময়।

তেহরান – ইরান
theranstreet
Tehran Street – Iran

তেহরান ইরানের রাজধানী। এইখানে আপনি তেহরান এর জাতীয় গহনার জাদুঘর, কাতারের রাজকীয় রত্ন দেখতে সক্ষম হবেন। এছাড়া আছে ইরানের জাতীয় জাদুঘর, যা স্থপতিবিদরা প্যালোলিথিক যুগের থেকে সংরক্ষণ করে রেখেছেন। তেহরানে যদি আপনি বিলাসবহুলভাবে থাকতে চান শুধু একটি বেডের জন্যই গুণতে হবে ১৬২ ডলার , কিন্তু সাধারণ বেড খুবই সস্তা।

জোহানেসবার্গ- দক্ষিণ আফ্রিকা

 

southafrica capital
A glimpse in Eye City of South Africa

জোহানেসবার্গ দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় শহর।শুরুর দিকে এই শহরটি খনির ব্যাবসা কেন্দ্র হিসেবে ছিল। আপনি এখানে ম্যান্ডেলার বাড়ি দেখতে পাবেন, যাকে আমরা বর্ণবাদের অবিসংবাদিত নেতা হিসেবে জানি। আপনার জন্য অন্য আকর্ষণের মধ্যে থাকছে বর্ণালী জাদুঘর এবং সংবিধানিক পর্বত, যেগুলো আগে কারাগার হিসেবে ব্যবহৃত হয়। জোহানেসবার্গে থাকার জন্য আপনাকে প্রতিদিন গুনতে হতে পারে এভারেজে ৭৩ ডলার মাত্র।

মুম্বাই – ভারত
mubai gateway
Gate way of India – Mumbai

এই শহরটি অনেক প্রাচীন যা পূর্বে বোম্বে নামে পরিচিত ছিল। আধুনিক এই মুম্বাই শহর ভারতের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে অবস্থিত। মুম্বাইকে বলা হয় এখন বলিউড শিল্পের আঁতুড়ঘর। উপকূলীয় অঞ্চলে অবস্থান হওয়ায় , তাপমাত্রার প্রভাব একটু বেশি। এই শহরে স্বাভাবিক তাপমাত্রা ৩১ ডিগ্রী সেন্টিগ্রেড। এই শহরে ঘুরার মত অনেক উল্লেখযোগ্য স্থান আছে, তবে এলিপ্যান্ট কেভস, গেইট ওয়ে ইন্ডিয়া, এই রকম আরো অনেককিছু। মুম্বাইতে একটি তিন তারকা হোটেলে থাকতে হলে আপনাকে গুণতে হবে মাত্র ৬২ ডলার।

কলোম্বো – শ্রীলঙ্কা
national museum colmbo
National Museum Colombo

শ্রীলঙ্কার রাজধানী শহর এবং বাণিজ্যিক শহর নামেও পরিচিত। আপনি এইখানে শহরের মনোরম দৃশ্যের সাথে পাবেন, সুন্দর স্থপতি এবং কলোম্বোর জাতীয় জাদুঘর। একটি তিন তারকা হোটেলের জন্য গুণতে হবে মাত্র ৫৮ ডলার এবং পাঁচ তারকার জন্য মাত্র ১৬০ ডলার গুণতে হবে।

ভিলনিয়াস – লিথুনিয়া
MoletaiEthnocosmology
Ethnocosmology Museum

লিথুনিয়ার রাজধানী ,  একটি শহর যা প্রাচীন সপ্তাদশ এবং অষ্টাদশ স্থপতির জন্য অনেক বিখ্যাত। এইটা লিথুনিয়ার সবচেয়ে বড় শহর।  ইহুদিদের জন্য ইউরোপের বিখ্যাত একটি কেন্দ্রিক শহর । ভিলনিয়াসকে বলা হয় ইহুদিদের শহর। এইখানে আপনি খুবই অল্প খরচে রাত্রি যাপন করতে পারবেন – তিন তারকার জন্য গড়ে ৫০ ডলার এবং পাঁচ তারকার জন্য ১২৯ ডলার গুণতে হবে।

বুখারেস্ট – রোমানিয়া
Nightlife Bhukharest
Nightlife Bhukharest

এই শহর রোমানিয়ার বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত। এইখানে আপনি খুবই সস্তায় বাস করতে পারবেন, যা বিশ্বে অন্য দেশের তুলনায় খুবই সীমিত। আপনি এইখানের বিখ্যাত কুয়েত্রা ভেছে প্লেস ঘুরতে পারেন যা পঞ্চদশ শতাব্দীর নিদর্শন। এইখানে রাত্রি যাপনে গড়ে ৪৭ ডলার খরচ হবে একটি তিন তারকা মানের হোটেলে।

সুক্রি- বলিভিয়া
Museum of Sucry
Liberty Museum gate

এই শহর খুবই উঁচুতে অবস্থিত, এইটা স্বাভাবিকভাবে অনেক ঠান্ডার শহর। এইখানে যেতে অবশ্যই শীতের ফুল ওভার নিতে ভুলবেন না। সুক্রি দক্ষিন আমেরিকার একটি উপশহর। সুক্রিতে ঘুরার জন্য অনেক কিছুই উল্লেখযোগ্য – যার মধ্যে মিউসেরো ডেল টেসেরো, ধর্মীয় জাদুঘর, এবং জাতীয় স্থাপনাসমূহ। এই শহরে রাত্রিযাপনের জন্য মাত্র ৩৯ থেকে ৮১ ডলার গুণতে হবে।

হ্যানোয় – ভিয়েতনাম
Temple-of-Literature
Temple of Literature

এই শহর মূলত চীনা ও ফরাসি সংকৃতির সংস্পর্শে গড়া। হ্যানোয়তে উপভোগ করার মত আপনি অনেক কিছু পাবেন, উল্লেখযোগ্য কিছু স্থান তা হল ভিয়েতনাম জাদুঘর, সাহিত্য মন্দির, দ্যা হো কিয়াম লেইক, এবং অনেক আকর্ষণীয় দৃশ্যসমূহ। সাধারণত হ্যানোয় ভ্রমণকারীদের জন্য উপভোগ্য, এইখানে স্বাভাবিক তাপমাত্রা প্রায় ২৮ ডিগ্রী সেন্টিগ্রেড। হ্যানোয়তে প্রতি রাতের জন্য তিন তারকা হোটেলে আপনাকে গুণতে হবে মাত্র ৩৪ ডলার।

কাঠমুন্ডু – নেপাল
Nepal_Patan_DurbarSquare
Nepal Patan DurbarSquare

ভ্রমণের জন্য একটা প্রাণবন্ত জায়গা মনে হয় আমার কাছে, আপনি নেপালে শুধু ভ্রমণ আনন্দ না কিছু এডভেন্সার এর স্বাদও পাবেন। কাঠমন্ডু এশিয়ার বৃহত্তম হিমালয় রাষ্ট্র নেপালের রাজধানী। কাঠমুন্ডুতে উল্লেখযোগ্য স্থান হতে পারে পশুপথিনাথ মন্দির, দারবার স্কয়ার, সাথে তো পাহাড়ের অপার দৃশ্য। নেপালে ২০১৫ সালে একটি বড় ভূমিকম্পের ধাক্কায়, শহরের জীবন যাত্রার মান অনেক নিন্মমূখী। এইখানে থাকতে গড়ে আপনাকে ৩০ ডলার গুণতে হবে।

ফনম পেন – কম্বোডিয়া
phnom-penh-temple
A Temple of Penh

ফনম পেন কম্বোডিয়ার রাজধানী, যা হতে পারে পৃথিবীর সস্তা গন্তব্য। ফনম পেন আপনি পাবেন তিন তারকা বা পাঁচ তারকা মানের হোটেলে থাকা খাওয়া নিয়ে গড়ে ২৯ ডলার থেকে ৫১ ডলার, যা খুবই অল্প। এইখানে আপনাকে যেটা সবচেয়ে বেশি মুগ্ধ করবে, আশে পাশের বৈচাত্রিক দৃশ্য এবং ফনম পেন জাতীয় জাদুঘর ঘুরে আপনি দারুণ অভিজ্ঞতা লাভ করবেন। এইখানে গড়ে তাপমাত্রা ২৮ ডিগ্রী সেন্টিগ্রেড, যা ভ্রমণকারীদের জন্য উপভোগ্য।

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon