img
Home / আমিও লিখি / আত্মকথণ: অভাব

আত্মকথণ: অভাব

/
/

অভাব টাকে খুব অসহ্য বোধকরি ইদানীং, মনে হয় এই দীনতা থেকে আমার বোধহয় আর মুক্তি নেই… মাঝে মাঝে নিজেকে  মানসিক বিকারগ্রস্ত লাগে, বেঁচে থাকাটা আজন্ম পাপের শাস্তি মনে হয়..

না, অর্থের অভাবের কথা নয়। বিলাসিতা আমার নেই ঠিকই তবুও মাথার উপর একটা ছাদ, ক্ষুধা নিবারনের খাদ্য, লজ্জা নিবারনের কাপড়, গর্ব করে বলার মতো বেতন না হলেও চলার মতো একটা চাকুরী, শিক্ষা, চিকিৎসা সব মিলিয়ে কেটে যাচ্ছে দিন ভালোই…

তবুও অভাব টা আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে আমাকে… অনটনে টন টন করে ব্যাকুল অস্থির চিত্ত..দারিদ্র্য আর দীনতায় দীন হীন আমি..

ভাবনার অগোচরে নির্ভাবনায় কথা বলার অভাব..! বুকের সমুদ্রে অব্যক্ত কথার যে উথালপাতাল জোয়ার, তা ব্যক্ত করতে না পারার অভাব..! গলার কাছে জমে থাকা অপ্রকাশিত অশ্রুর প্রকাশের অভাব..! মেকি আনন্দের ভীড়ে সত্যিকারের হাসতে না পারার অভাব..! হাজার মানুষের মাঝে নিঃসঙ্গতায় একজন সঙ্গীর অভাব..! রোগ,শোক, কষ্ট যন্ত্রনা গুলো ব্যক্ত করতে না পারার অভাব..! অচেনা মানুষের মাঝে চেনা মানুষের অভাব..! প্রিয় জনের অভাব..! আপন জনের অভাব..! কাছের মানুষ গুলোর বদলে না যাবার নিশ্চয়তার অভাব..!

নিজেকে বুঝতে না পারা, বোঝাতে না পারার অভাব..! কর্মব্যস্ত দিন শেষে শূন্য ঘরের কপাট খোলার মানুষের অভাব..! ঝড় জলের অন্ধকার রাতে ভয় পেয়ে কারো হাত ধরতে না পারার অভাব..! বৃষ্টির শীতলতা, রৌদ্রের উষ্ণতা, পূর্নিমার মাদকতা, ভোরের শুভ্রতা,  গোধুলীর স্নিগ্ধতা, কবিতার ছন্দ, গানের সুর, চিঠির ভাষা, হর্ষ, বিষাদ  ভাগাভাগি করতে না পারার অভাব… একজন তুমির অভাব, একজন বন্ধুর অভাব, একজন মানুষের অভাব..! একজন আপন, বিশ্বস্ত, নিজের মানুষের খুব  অভাব বোধ করি আজকাল..!

এই এতো অভাব, অনটন, দীনতা আর দারিদ্র্যর মাঝে কেউ কি বেশি দিন বাঁচে…??

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon