img
Home / রিভিউ জানান / যে ৫টি বই সৃজনশীলতা, প্রেম, প্রভাব এবং প্রযুক্তিসম্পর্কে নতুন করে তৈরি করবে

যে ৫টি বই সৃজনশীলতা, প্রেম, প্রভাব এবং প্রযুক্তিসম্পর্কে নতুন করে তৈরি করবে

গণমাধ্যম ব্যাবহার করেন না, এমন ব্যাক্তি পাওয়া আসলেই দুষ্কর। তবে আপনি যদি তাদের অভিজ্ঞতাগুলো শুনতে চান বেশির ভাগ ক্ষেত্রে উওর আসবে –বর্তমান সংস্কৃতি খারাপ তথ্য দ্বারা বহুল প্রচলিত। এইখানে আপনাকে সঠিক কিছু খুঁজে নিতে একটু বেগ পেতে হবে। অনেকে পরিস্কারভাবে বলেন যে অনলাইন কন্টেন্ট গুলো সবচেয়ে বেশি বাজে বা কোন কাজের নয়। তবে এইটা কিছু ক্ষেত্রে ভিন্ন হতে পারে, এইটা নির্ভর করছে আমরা কি চাই, আমি সঠিক রাস্তায় খুঁজছি তো? অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে অনলাইন সামগ্রী পুঁজিবাদী সংস্কৃতির দিকে ধাবিত হচ্ছে এবং তা পরে ভিন্ন রূপে মানুষের কাছে পৌঁছে দিচ্ছে যা অনেকের জন্যই বিরক্তিকর। আমার বিশ্বাস আমরা যদি আমাদের সামাজিক মাধ্যমের ব্যাবহারটা একটু নিয়ন্ত্রণ করতে পারি (সপ্তাহে ৩০ মিনিট) এবং আমাদের সামাজিক মাধ্যমের নিউজফিডের ট্রল বিষয় গুলোকে দিনে ৩ মিনিটেরও কম সময় পর্যন্ত সীমিত করতে পারি, আমরা কিছুটা স্বস্তিতে থাকতে পারব। কিন্তু আমি এমনও দেখেছি যারা খুব বদমেজাজি তারা সুন্দর বৃষ্টিময় বিকেলে একটি বই হাতে বারান্দায় নিমগ্ন আছে। আমি আমার এই প্রতিক্ষামূলক বাক্যগুলো বা অনুভূতি দেওয়ার আগে বলে নিচ্ছি যে, আমি বেশির ভাগ সুবিধা প্রযুক্তি এবং মানবিক বিবর্তন থেকে পেয়েছি, যা আমার চারপাশকে সামঞ্জস্যপূর্ণ করে তুলেছে। যাইহোক, পছন্দ আমাদের, আমরা নিজস্ব প্রতিফলনের জন্য ক্ষুদ্র কিছু নির্বাচন করি, যাতে আমরা আমাদের নিজেদের সুযোগ এবং মতামত উপস্থাপন করার সুযোগ পাই। এমন অবাঞ্ছিত কিছু আমরা দেখব না যাতে সমুদ্রের জলপ্রপাতের মত হারিয়ে যাওয়া লাগে। এই ৫টি বই নিঃসন্দেহে আপনাকে সাহায্য করবে – আপনার নিজের ভিতরের অন্তদৃষ্টি সম্পর্কে, জানবেন প্রযুক্তি ভিত্তিক সংস্কৃতির বাস্তবতা এবং আজকের ডিজিটাল জগতের উদাহরণ এবং এই শিল্পের গুরুত্ব।

১। The Course of Love by Alain de Botton-

Course of love
The Course Of Love Book

আপনি নিজে বা আপনার কাছের মানুষগুলো সবসময় ভালবাসার অনুগ্রহ পেতে চায়।এই বইটি একটি উপন্যাস, বলা যায় প্রেম বিষয়ক। এই বইটি এত সুন্দর করে সাজানো আছে যা একজন পাঠককে প্রেম-ভালবাসা, একটি আধ্যাত্মিক জ্ঞ্যান এবং আধুনিক সম্পর্কের উপর একটি সুন্দর এবং গভীর ধারনা দিবে।

২। The Fuzzy and the Techie: Why the Liberal Arts Will Rule the Digital World by Scott Hartley

fuzzy and techie book
The Fuzzy and Techie Book

কেউ কেউ দর্শন এবং মনোবিজ্ঞান অধ্যায়ন করেছেন কিন্তু খেয়াল করলে দেখবেন গত দশকে প্রযুক্তিই বিশ্বকে অতিবাহিত করছে। কিন্তু আমাদের প্রযুক্তি সম্পর্কে খুব ভাল ধারণা দিতে উপকারে আসতে পারে হার্টিলির বই- দ্যা ফাজি এন্ড দ্যা টেকি।

৩। Top of Mind: Use Content to Unleash Your Influence and Engage Those Who Matter to You by John Hall

top of mind book
Top of Mind Book

এই বইয়ে মি.হল ব্যাখ্যা করেছেন – কিভাবে একটি ব্র্যান্ড তাদের গ্রাহকের সাথে একটি সুন্দর সম্পর্ক স্থাপন করে। আপনি যদি নিজেকে যদি একজন নতুন উদ্যেক্তা হিসেবে তুলে ধরতে চান আপনাকে অবশ্যই সত্যিকারের কৌশলগুলো জানতে হবে।

৪। Blockchain for Dummies by Tiana Laurence

blockchain
Blockchain Book

একজন পেশাদার ব্যাবসায়ীর জন্য একটি ভাল বই হতে পারে এই বইটি। আপনি একটি ব্যাবসা কিভাবে সম্প্রসারিত করবেন, তার জন্য অবশ্যই একটি চেইনব্লক থাকা দরকার। আর আপনার কারিগরি জ্ঞ্যান, ডাটা নিরাপদ রাখা, ডামি ব্লক চেইন, নতুন আবিষ্কারে এই বইটা সহায়ক হিসেবে কাজ করবে।

৫। The Creative Spark: How Imagination Made Humans Exceptional by Agustín Fuentes

The creative spark
The Creative Spark Book

আমরা নিজেদের প্রতিবাদী বা সমবেদনার অনুভূতিগুলো কি অনুভব করিনা ? আর হ্যাঁ আমরা সবাই নিজ জায়গা থেকে আলাদা আলাদা বৈশিষ্ট নিয়ে পৃথিবীতে এসেছি – তাই তো আমরা কিছু করার আগে ভেবে চিন্তে করি। বইটি মানুষের অবস্থান এবং সবার বিশেষ গুণাবলী ও বৈশিষ্ট্য নিয়ে সাজানো।

 

আমি বলছি না এই পাঁচটি বই  আপনার জীবন চাকার বাঁক ঘুরিয়ে দিবে, তবে বিশেষ কিছু আপনি অবশ্যই শিখতে পারবেন এই বইগুলো থেকে। আমি এইটা বলছি বইগুলো আমার উপর প্রভাব ফেলেছে। হয়ত সবার জন্য একই প্রভাব আসবে না কিন্তু বইটি বন্ধ করার আগে একবার ভাবুন – আপনার অনুভূতির সঙ্গে আপনি কি সংযুক্ত হতে পেরেছেন।

 

সূত্রঃ ফোর্বস ম্যাগাজিন অবলম্বনে!!

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon