img
Home / প্রযুক্তি কথন / বাংলা বর্ণের পরিচিতি এবং স্বরলিপি এন্ড্রয়েড এপ্স

বাংলা বর্ণের পরিচিতি এবং স্বরলিপি এন্ড্রয়েড এপ্স

মিসেস রেহানা বেগম (কাল্পনিক) তার সাড়ে তিন বছরের ছেলে রোহান (কাল্পনিক) কে নিয়ে খুবই চিন্তিত, আর একবছর পরই রোহানকে স্কুলে দিতে হবে। লক্ষ লক্ষ শিশুদের সাথে রোহানকে অংশগ্রহণ করতে হবে ভর্তি যুদ্ধে। বর্তমানে এই প্রতিযোগিতামূলক শিক্ষাব্যাবস্থায় নিজেকে যোগ্য আর উপযুক্ত প্রমাণ করতে ও সকলের সাথে তাল মিলিয়ে চলতে প্রাথমিক কিছু অক্ষরজ্ঞাণ , মৌলিক কিছু শব্দ , রং ও ছবির সাহায্যে শব্দ চিনা খুব দরকার। বাচ্চাদের সহজে কোনকিছু শিখাতে মনোযোগী করা যায় না। কারণ তারা খুব সহজে ধরে ফেলে এবং স্বভাব সুলভ আচরণে তারা সেটা প্রত্যাখান করে।

তাই কোন কিছু শিখাতে হলে তাদের খেলার ছলে এবং আনন্দের মাধ্যমে শিখাতে হবে। কিন্তু এই সব কিছু আপনি কিভাবে পাবেন? পাওয়া কি আসলেই সম্ভব? আর সেই সমস্যাকে দূর করার লক্ষ্যে আমাদের “বিজনেস এমপাওয়ার” একটা ক্ষুদ্র প্রয়াস হলো একটি এন্ড্রয়েড এপ্স। এই এপ্সটির নাম “স্বরলিপি” যা খুব সহজে আপনি গুগোল প্লে স্টোর থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

এপ্সটির মূল লক্ষ্য ছিল ১ বছর বয়স থেকে ৫ বছরের শিশুদের অক্ষরজ্ঞাণ সমৃদ্ধ করা। বাচ্চারা খুব সহজে যাতে বাংলা বর্ণমালা চিনতে , পড়তে এবং লিখতে ও পারে। বাংলা বর্ণমালার ৫০ টি বর্ণ দিয়ে নানা রকম শব্দ , বানান,  ড্রপ এন্ড ড্র্যাগ এবং গেমিং সিগমেন্ট দিয়ে তৈরি।

আমাদের এপ্লিকেশনটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল আমরা নানা রকম বর্ণীল কার্টুন ছবি এবং সুন্দর শব্দ যুক্ত করেছি। যা বাচ্চাদের শিখানোর ব্যাপারে বাড়তি মনোযোগ যোগাবে। আরো মজার ব্যাপার আমরা তুলে ধরেছি নানান রকম ছড়া এবং সুন্দর আবৃতি। এই রকম আরো নানা রকম উপকরণ দিয়ে আমরা সাজিয়েছি আমাদের সবার জন্য এন্ড্রয়েড এপ্লিকেশন “স্বরলিপি”।

লেখা পড়া বা জ্ঞানার্জনকে ভীতিকর মনে করে সঠিক নির্দেশনার অভাবে। কিন্তু এই স্বরলিপি এপ্সটির মূল উদ্দ্যেশ্য হলো বাচ্চাদের বিদ্যালয়ে ভর্তি পূর্বে খেলার ছলে মৌলিক কিছু জ্ঞান অর্জন করা, যেন তারা তাদের আগামীদিনে পড়াশুনাকে ভীতিকর না নিয়ে আনন্দদায়ক ও চ্যালেঞ্জিং মনে করে।

বর্তমান বিশ্বপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে, সেই প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে হবে সবাইকে। প্রযুক্তিগত কল্যাণকর দিকগুলো আমরা ব্যাবহার করবো আর আমাদের শিশুদের সেইগুলো ব্যাবহারের সুযোগ করে দিব। “স্বরলিপি” এই এপ্লিকেশনটি আমরা গুগোল প্লে স্টোরের মাধ্যমে বিশ্ববাজারে উন্মুক্ত করেছি ড্রাগন এপ্স স্টুডিও এর ব্যানারে। এটি যে কোন ডিভাইসে ব্যাবহারের উপযোগী। আসুন আমরা নিজে বিজ্ঞান ও প্রযুক্তির সর্বাত্মক সুফল গ্রহণ করি এবং সেই সুফলের আলো ছড়িয়ে দিই শিকড় থেকে শিখরে।

 

 

 

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon