img
Home / জানালার বাহিরে / পৃথিবীর সবচেয়ে ছোট গল্পটি ছিল মাত্র ৬ শব্দের

পৃথিবীর সবচেয়ে ছোট গল্পটি ছিল মাত্র ৬ শব্দের

/
/

সেদিন মুঠোফোনের কথোপকথনে এক ছোট ভাই অনেক আক্ষেপ করে বলল, সে নাকি কিছুই লিখতে পারছে না, দুই লাইনের বেশি আর বিশেষ কিছু নাকি তার মাথায় আসছে না ইদানী! দুই লাইনে তো অনেক গুলি শব্দ লেখা যায়, কম করে হলেও ৮/১০ টি শব্দ, ৮/১০টি শব্দেও তো একটা গল্প হয়।

পৃথিবীর সবচেয়ে ছোট গল্পটি ছিল মাত্র ৬ শব্দের!  “Sale for a baby’s shoes, never wear”, “বিক্রির জন্য শিশুর জুতা, ব্যবহৃত নয়”। এই ছোট্ট গল্পটির লেখক আর্নেস্ট হেমিংওয়ে। গল্পটির সারমর্ম হলো- একটি শিশুর একজোড়া নতুন জুতা বিক্রি হবে যা এখনো পরা হয়নি অর্থাৎ জুতা জোড়া পরার আগেই শিশুটি মারা গেছে। শিশুটির মা, শিশুটির জন্মের আগে শিশুটির জন্য এক জোড়া জুতা কিনেছিলেন, কিন্তু তিনি মৃত সন্তান প্রসব করেন।

দারুণ অনুপ্রেরণাদায়ী নোবেল বিজয়ী এ আমেরিকান লেখক তার ‘ দ্য ওল্ডম্যান এন্ড দ্য সি ‘ উপন্যাসে একটি যুগান্তকারী সংলাপ লিখেছিলেন, যেটি হতাশায় ডুবে যাওয়া মানুষের বিশাল সম্বল ছিল। “মানুষ প্রয়োজনে লড়াই করতে করতে বিনাশ হয়ে যাবে, তবু হারবে না”!

কিন্তু তিনি নিজেই তার রেখে যাওয়া সংলাপটি তার জীবনে বাস্তবায়ন করে যেতে পারেন নি।  বিষন্নতা, হতাশা, গ্লানির সাথে লড়াই করতে করতে অবশেষে নিজের কাছে পরাজিত হয়ে ১৯৬১ সালের ২ জুলাই তিনি আত্মহত্যার পথ বেছে নেন। আত্মপ্রত্যয়ী,  দৃঢ়চিত্ত মানুষরা তাদের দুঃখগুলো অন্যের কাছে বলতে না পেরে হয়ত এভাবে চলে যান। আর আমাদের জন্য রেখে যান কিছু অমর বানী, যেন আমরা তাদের গল্প উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে নিজেদের জীবনের সফল গল্প লিখতে পারি।

দুঃখ, ব্যর্থতা ও হতাশা পৃথিবীর প্রায় প্রত্যেক মানুষকেই জীবনের কখনো না কখনো গ্রাস করে। কেউ কেউ এর থেকে উত্তরণ ঘটাতে পারে, আবার কেউ হেরে নিজেকেই হারিয়ে ফেলে ধ্বংসের চোরাবালিতে। জীবনে চলার পথে প্রতিটা মানুষই কখনো না কখনো ভেঙে পড়ে, অসাড় আর অবশ হয়ে যায় প্রাণ।  পৃথিবীটা ঘোলাটে হয়ে যায়! বেঁচে থাকাকে অর্থহীন বলে মনে হয়। হাঁটু ভেঙে বসে পড়ে জীবনের চলার মাঝপথে। কেউ কেউ বিলীন হয়ে যায় অন্ধকার কৃষ্ণগহ্বরের অন্তর্লীনে। রচিত হয় ব্যর্থতার ছোট গল্প।

এই থমকে যাওয়া পরিস্থিতি থেকে আবার কেউ কেউ উঠে দাঁড়াতে পারে, কেউ কেউ পুনরায় নিজের পায়ে চলতে চায়। নতুন উজ্জীবনী শক্তিতে বাঁচার অনুপ্রেরণা পায়। রচিত হয় টুকরো টুকরো নতুন কোন সাফল্যের ছোট গল্প!

 

 

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon