Home / শর্ত ও নীতিমালা

শর্ত ও নীতিমালা

/

নাগরিক জানালায় লিখার শর্তাবলীঃ

আপনাকে স্বাগতম:

 যে কোন সাধারণ সামাজিক অঙ্গনে পথ চলতে হলে আমরা সবাই কিছু না কিছু নির্দিষ্ট আদর্শ-রীতি-নীতি মেনে চলি। ঠিক নাগরিক জানালা ও তার ব্যাতিক্রম করবে না। আমরা অবশ্যই ভদ্র এবং রুচিশীলতার পরিচয়ের মাধ্যমে এগিয়ে যাব। কথায় আছে সুস্থ মনের চর্চা আর মার্জিত আচরণ আপনাকে অনেক দূর নিয়ে যাবে। আর আমার আপনার সবার রুচিবোধ, সৌজন্যতা, ভদ্রতা, মার্জিত আচরণ এর জন্য কিছু নীতিমালার গন্ডী আমাদের মানতেই হয়। তাই নিয়মের খাতিরে এবং দায়িত্ববোধ থেকে নতুন এবং পুরাতন সকলের জন্য ই সার্বজনীন কিছু নির্দেশীকা দেওয়া হল।

আমাদের ব্লগে লিখার ধরণ এবং আমাদের বিষয়বস্তুঃ-

১। আমাদের নাগরিক জানালা সম্পূর্ন ব্লগ এর লিখা বাংলায় হতে হবে। আমরা চাই একটি ব্লগের লিখা – লেখক তার নিজস্ব মনের ভাষা মিশিয়ে ও অত্যন্ত সুনিপুণ ভাবে তুলে ধরুক।আর আমাদের পাঠক যেন লেখকের মনের ভাষা বুজতে পারেন এবং তার যথাযত মূল্যায়ন ও করবেন।

২। আমরা আমাদের নাগরিক জানালায় সকল লেখক কে প্রাপ্ত বয়স্ক ধরে নিয়ে ই লিখা প্রকাশে মত প্রকাশ করছি। আমাদের ব্লগে লিখতে হলে অবশ্যই লেখক কে একটা বিষয়ে খেয়াল রাখতে হবে  – লিখার ভাষা যেন কোন মতেই অশ্লীল বা অরুচিকর না হয়ে পড়ে। যদি এই রকম কিছু পাওয়া যায় তবে আমাদের এডমিন তা সরিয়ে ফেলা বা পরিবর্তন করার অধিকার রাখে। তবে সেক্ষেত্রে অবশ্যই উক্ত লেখককে তা জানানো হবে।

৩। আমারা বাক-স্বাধীনতায় বিশ্বাস করি। আর সেই বিশ্বাস থেকে আমাদের নাগরিক জানালার পথ চলা শুরু। তবে এমন কোন হিতকর মন্তব্য বা লিখা কাউকে বিন্দু মাত্র আঘাত করবে, অপব্যাবহার হবে বা কারো অনুভূতিতে বিন্দুমাত্র আঘাত হানবে তা আমরা সমর্থন করি না।

৪। যে কোন ধরনের অনৈতিক চর্চা নাগরিক জানালায় সম্পূর্ণ নিষিদ্ধ।যে কোন ধরনের অশোভনীয় প্রচারনা বা রাজনৈতিক কটাক্ষ নাগরিক জানালায় প্রকাশ করা যাবে না।

৫। আমাদের বাংলাদেশ এর সমসাময়িক বিষয় বস্তু , স্বাধীনতার গল্প, ইতিহাস, নিজেদের সার্বভৌমত্ব এর লড়াই , শিক্ষা, সংস্কৃতি, প্রাচীন ইতিকথা, মুক্তির সংগ্রাম, ভাষা আন্দোলন ,সাম্প্রদিয়কতা এবং অসাম্প্রদায়িকতার আদর্শ কে আঘাত করে লিখা, পোস্ট, মন্তব্য বা যে কোন কিছুর ব্যাপারে আমরা কঠোর থাকব। আর এই ধরনের যে কোন লিখা নাগরিক জানালা এডমিন তা অপসারণের এর ক্ষমতা রাখে।

৬। নাগরিক জানালা একবারে মতের বিপক্ষে ও নয়, যদি কোন গঠনমূলক সমালোচনা হয় সেক্ষেত্রে নাগরিক জানালা কিছুটা স্থিথিশীলতা বজায় রাখবে। তবে কাউকে ব্যাক্তিগত বা দলগত আক্রমণ করা যাবে না।

৭। কপিরাইট আইন অমান্য করে, এমন কোন লিখা নাগরিক জানালায় প্রকাশ করতে অপারগ। তবে বিশেষ ক্ষেত্রে প্রকাশিত পোস্ট, মন্তব্য বা অন্য কিছু ব্যাবহার করা হলে তার উৎস উল্লেখ করা প্রয়োজন। অন্য কারো সংরক্ষিত লিখা প্রকাশ করতে হলে অবশ্যই সংরক্ষিত লেখকের বা স্বত্বাধিকারীর অনুমতি নিয়ে ই প্রকাশ করতে হবে।

৮। এডমিন তাৎক্ষণিক ভাবে যে কোন সিদ্ধ্বান্ত নিয়ে নীতিমালার যে কোন পরিবর্তন আনতে পারে।

৯। আমরা সবাই লিখি – এবং নীতিমালা অনুসরণ করি, সুশীল এবং পরিচ্ছন্ন মনের আদর্শ বরাবর ই সুন্দর।

১০। নাগরিক জানালায় প্রকাশিত লিখা ও মন্তব্যের দায়ভার সংশ্লিষ্ট লেখকের, আমাদের নাগরিক জানালা প্রকাশিত কোন লিখা বা মন্তব্যের জন্য কোনভাবেই দায়বদ্ধ নই।

গোপনীয়তার নীতিমালাঃ 

নাগরিক জানালায় পোস্ট সংক্রান্ত সকল প্রকাশ্য ও গোপন তথ্যাবলী সবার জন্য উন্মুক্ত করার প্রচেষ্টা চালালেও আপনার যে কোন তথ্যের গোপনীয়তা বজায় রাখতে দৃঢ় প্রতিজ্ঞ। আপনার ব্যক্তিগত তথ্যাবলী আপনার নিকট কতটা গুরুর্ত্বপূর্ণ সেটা নাগরিক জানালা উপলব্ধি করতে সক্ষম এবং আপনার যে সকল তথ্যাবলী নাগরিক জানালার সাথে শেয়ার করেছেন তা রক্ষা করার ব্যাপারে নাগরিক জানালা সবসময়ই সতর্ক ও সচেষ্ট। নাগরিক জানালায় ব্লগ দর্শনের মাধ্যমে আপনি এর গোপনীয়তার নীতিমালার সাথে একাত্মতা ঘোষনা করছেন।

আপনার যে সকল তথ্যাবলী নাগরিক জানালা সংগ্রহ করবে
আপনার থেকে সংগৃহীত তথ্যাবলী নাগরিক জানালা কে  আরও ব্যবহারকারীবান্ধব ও উন্নততর করে তুলতে সাহায্য করবে। তথ্যাবলী আপনি স্বেচ্ছায় প্রদান করেন। সাধারণত রেজিস্ট্রেশন, সার্চ, পোস্ট করা, কোন জরিপ বা প্রতিযোগিতায় অংশগ্রহন বা নাগরিক জানালার সাথে যোগাযোগের মাধ্যমে আপনি আপনার তথ্যাবলী প্রদান করেন। বিস্তারিতভাবে বললে, আপনি যখন কোন কিছু সার্চ করবেন, এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করবেন, নাগরিক জানালার সাথে ফোন, মোবাইল বা ইমেইলে বা অন্য কোন উপায়ে যোগাযোগ করবেন, কোন জরীপে অংশগ্রহন করবেন, কোন প্রতিযোগিতার জন্য রেজিস্ট্রেশন করবেন, কোন ভোট প্রদান করবেন, ব্লগ সংক্রান্ত কোন পোস্ট, রিভিউ, মন্তব্য বা অন্য কিছু প্রদান করবেন, কোন আলোচনায় অংশগ্রহন করবেন, তখনই আপনি আপনার সম্পর্কে তথ্য প্রদান করবেন। সাধারণত এ ধরনের কার্যাবলীর মাধ্যমে আপনি আপনার নাম, বয়স, লিঙ্গ, বর্তমান ঠিকানা, ইমেইল, ফোন নাম্বার, আপনার পছন্দের ও অপছন্দের পোস্ট সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি, মতামত প্রদান করেন। এ সকল তথ্য প্রদান না করার সিদ্ধান্ত আপনি গ্রহন করতে পারেন, তবে সেক্ষেত্রে আপনি নাগরিক জানালার ওয়েবসাইটের অনেক সুবিধা গ্রহন করা থেকে বঞ্চিত হতে পারেন। আপনার প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে আপনার সাথে যোগাযোগ করা হতে পারে, এই ওয়েবসাইটকে আরও উন্নততর ও ব্যবহারকারীবান্ধব করে তোলা হতে পারে ইত্যাদি।

কুকি সংক্রান্ত বিষয়াদি
অন্যান্য ওয়েবসাইটের মতই নাগরিক জানালা কুকি ব্যবহার করে। কুকি হল আপনার ওয়েবব্রাউজারের মাধ্যমে আপনার কম্পিউটারের হার্ডড্রাইভে প্রবেশ করানো আলফানিউমেরিক আইডেন্টিফায়ারস যা আপনাকে এই ওয়েবসাইট ব্যবহারে অধিকতর সুবিধা প্রদান করবে। আপনি চাইলে আপনার ব্রাউজারের কুকি সেটিংস বন্ধ করে এই তথ্য সংগ্রহ বন্ধ রাখতে পারেন। সেক্ষেত্র নাগরিক জানালা সাইটে আপনার ভ্রমন আনন্দ ও তৃপ্তিদায়ক নাও হতে পারে।

যোগাযোগ
নাগরিক জানালা থেকে এবং এর সাথে যোগাযোগের জন্য একটি কার্যকর ই-মেইল ঠিকানা প্রদান করা বাধ্যতামূলক। এই ইমেইল ঠিকানাটি কারও সাথে শেয়ার করা হয় না, শুধুমাত্র আপনার সাথে যোগাযোগের জন্য  নাগরিক জানালা কতৃপক্ষ কর্তৃক ইমেইল পাঠাতে ব্যবহৃত হতে পারে। নাগরিক জানালা কখনোই আপনার পাসওয়ার্ড চেয়ে কোন ইমেইল করবে না, সুতরাং এরকম কিছু ঘটলে বা সন্দেহজনক কিছু চোখে পড়লে অবশ্যই নাগরিক জানালা-কে জানাবেন।

তৃতীয় পক্ষ সংক্রান্ত বিষয়াদি
এই ওয়েবসাইটে তৃতীয় পক্ষের বিজ্ঞাপন বা অন্যান্য ওয়েবসাইটের তথ্যাবলী প্রদর্শিত হতে পারে। কিন্তু আপনার সম্পর্কে তথ্যাবলী বিজ্ঞাপনদাতা বা অন্যান্য ওয়েবসাইটকে প্রদান করা হবে না সে বিষয়ে নিশ্চিন্ত থাকুন। তবে এ সকল ওয়েবসাইট বা বিজ্ঞাপন ব্যবহারের ক্ষেত্রে সেই সকল সাইট বা বিজ্ঞাপনদাতার গোপনীয়তার নীতিমালা প্রযোজ্য হবে, নাগরিক জানালা এর কোন দায় বহন করবে না।

শিশুদের জন্য নীতিমালা
নাগরিক জানালায় এমন কোন কন্টেন্ট নেই যা শিশুদের জন্য প্রযোজ্য তথাপি এই ওয়েবসাইটের সকল তথ্যাদি সকলের জন্য উন্মুক্ত তবে ১৩ বছরের নিচের কোন শিশু এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন বা তথ্যাদি প্রদান করতে পারবে না।

সংশোধন, পরিমার্জন নোটিশ
কোন প্রকার নোটিশ প্রদান ব্যতিরেকে নাগরিক জানালা যে কোন সময় এই ওয়েবসাইটের নীতিমালা সংশোধন করতে পারে। এই সকল পরিবর্তন ব্যবহারকারীদের সুবিধার্থে নোটিশের মাধ্যমে জানানো হতে পারে। নীতিমালা পরিবর্তনের আগে সংগৃহীত তথ্যাবলী সংশোধনের আগের নীতিমালা এবং পরিবর্তনের পরে সংগৃহীত তথ্যাবলী সংশোধনের পরের নীতিমালা অনুযায়ী সংরক্ষিত হবে।

সম্মতি প্রদান
নাগরিক জানালা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনি এ সকল বিষয়ে সম্মতি প্রদান করছেন। নীতিমালা পরিবর্তনের পূর্বে অথবা পরে যখনই আপনি রেজিস্ট্রেশন করে থাকুন না কেন, এই নীতিমালা মেনে চলার ব্যাপারে আপনি সম্মতি প্রদান করছেন, সুতরাং নাগরিক জানালা সংক্রান্ত নীতিমালা মেনে চলুন।

নাগরিক জানালা ওয়েবসাইটে আপনার ভ্রমণ হোক আনন্দময় এবং আমাদের পাশে থাকুন।

যে কোন সমস্যা –ঃ desk@nagorikjanala.com

 

This div height required for enabling the sticky sidebar