img
Home / আমিও লিখি / অন্য আমি

অন্য আমি

/
/

মাঝে মাঝে খুব অন্যরকম হয়ে যেতে ইচ্ছে হয়, মনে হয় রাতারাতি নিজেকে বদলে ফেলি খুব। যা আমি,  যা আমার একান্তই, তাকে পালটে ফেলি এক নিমিষে, জীবন টাকে নতুন করে সাজাই, একেবারে গোড়া থেকে, মানুষ থেকে হয়ে যাই অন্য মানুষ। জুড়িয়ে যাওয়া চায়ের কাপে গড়ে তুলি নিজেকে, শীতলতায়।

অন্য আর সকলের মতো, আর পাঁচটা মানুষের সঙ্গে মিলিয়ে নিই চাওয়া পাওয়ার হিসাব, আমিও মেতে উঠি অকারন সব অর্থহীন গল্পে, বিরামহীন আড্ডায়। অর্থ বিত্ত নয়, কয়েকটি শব্দের জন্য দিয়ে দিই মূল্যহীন এই জীবন, প্রায়ই ভাবি, মনে করি এবার ঠিক ঠিক ভাবে নিজেকে প্রস্তুত করি, পুরানো সব জাত, কূল, বংশ নিজ হাতে মুছে দিয়ে গড়ি এক নতুন পরিচয়, নতুন অস্তিত্বে তুলে ধরি নিজের স্বত্তা।

সদ্য মোড়ক খোলা সুগন্ধি দামী সাবানের মতো নিজেকে চিনে নিই ঠিক উলটো ভাবে। দুর্গন্ধময় জীবনটাকে ভরিয়ে দিই, নিদানপক্ষে সস্তা কোন সুবাসে। যা আমি নই, যা আমি ছিলাম না, যা আমি কখনো হতে চাইনি কিংবা যা আমি কোনদিনই হতে পারবো না, এবার না হয় তাই হয়ে পরখ করে দেখি, চিনি নিজেকে! গলিত, মথিত, পীড়িত, কর্তিত, লুন্ঠিত করে ফেলি অপ্রাপ্তি যতো।

উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত, সকল অপ্রাপ্তির পাশে ছেদ টেনে মুহূর্তেই গিরগিটির মতোই বদলে ফেলি নিজের বেরঙিন আভরণ, হয়ে যাই এক সম্পূর্ণ অন্য আমি, অন্য রূপে, ভিন্ন কোন বাহারে। ভীড় জনস্রোতে মিশে প্রতিটি তীব্র প্রতিশব্দে আমিও উচ্চারন করি গুচ্ছ গুচ্ছ অর্থহীন প্রলাপ।

একবার, শুধু একবার অন্য মানুষ, সম্পূর্ণই ভিন্ন মানুষ হয়ে অনেক অনেক দূর থেকে নিজেকে দেখি, বহু বহু দূর থেকে নরম কাঁদামাটি ছেনে ছুনে নিখুঁত ছাঁচে তৈরী করি নিজেকে, তাহলে এবার হয়ত ঠিক ঠিক ভাবে নিজেকে গড়তে পারবো, তুলে ধরতে পারবো, চিনতে পারবো, বহু প্রতীক্ষিত এক অন্য আমিকে।

Comments Below

comments

  • Facebook
  • Twitter
  • Google+
  • Pinterest
  • stumbleupon